সংগৃহীত

বাংলাম্যাপ ডেস্কঃ চলমান করোনা পরিস্থিতিতে দেশের কিছু বিশ্ববিদ্যালয় অনলাইনে পরীক্ষা নিচ্ছে। তবে এখন অনলাইনের পাশাপাশি সশরীরেও স্নাতক এবং স্নাতকোত্তরের পরীক্ষা নিতে পারবে বিশ্ববিদ্যালয়গুলো।

সশরীরে যাতে শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারে এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বিশ্ববিদ্যালয়গুলোকে অনুরোধ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়গুলোকে এ সংক্রান্ত একটি চিঠি দিয়েছে ইউজিসি।

ইউজিসির সংশ্লিষ্ট কর্মকর্তারা শুক্রবার সংবাদমাধ্যমকে জানান, সশরীর ও অনলাইন শিক্ষাকার্যক্রম সমন্বয় বা মিশ্রণ করে একটি নীতিমালাও করতে যাচ্ছে ইউজিসি।

ইউজিসির পাঠানো চিঠিতে বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) অনুমোদন নিয়ে সশরীর পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করতে বলা হয়েছে। করোনার সময় শিক্ষাকার্যক্রম চালু রাখার স্বার্থে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে ইউজিসি।

গত বছরের ১৭ মার্চ থেকে সব ধরণের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। আগামী ১২ জুন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি থাকবে। তবে আবাসিক হলগুলোর শিক্ষার্থী ও শিক্ষকদের করোনার টিকা নিশ্চিত করার উপর বিশ্ববিদ্যালয়গুলো বিশ্ববিদ্যালয়গুলো খোলা নির্ভর করছে।