সংগৃহীত

বাংলাম্যাপ ডেস্কঃ করোনার ভয়াল থাবায় গোটা বিশ্ব আজ বিপর্যস্ত। প্রতিনিয়ত বাড়ছে সংক্রমণ। ক্রমাগত দীর্ঘ হচ্ছে লাশের সারি। এদিকে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ১৭ কোটি ৩৫ লাখ ছাড়িয়েছে। এছাড়া মৃতের সংখ্যাও ৩৭ লাখ ৩৪ হাজার ছাড়িয়ে গেছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেম সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্য অনুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭ কোটি ৩৫ লাখ ৪১ হাজার ৬১৩ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৩৭ লাখ ৩৪ হাজার ৭৬৮ জনের।

করোনায় সবচেয়ে ক্ষতির সম্মুখীন যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা সর্বাধিক। আজ সকাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৩৩ লাখ ৭৭ হাজার ৬৩২ জন। আর মারা গেছে  ৫ লাখ ৯৭ হাজার ৯৪৬ জন।

যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। লাতিন আমেরিকার এই দেশটি আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যু বিবেচনায় দ্বিতীয়। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছে ১ কোটি ৬৯ লাখ ৮৪ হাজার ২১৮ জন এবং মৃত্যু হয়েছে ৪ লাখ ৭৪ হাজার ৪১৪ জনের।

ব্রাজিলের পরে রয়েছে ভারত। দেশটিতে অক্সিজেন সংকটে বহু রোগীর মৃত্যু হয়েছে। আক্রান্তের দিক থেকে ভারতের অবস্থান দ্বিতীয় এবং মৃত্যু বিবেচনায় তৃতীয়। এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২ কোটি ৮৯ লাখ ৯ হাজার ৯৭৫ জন। সেই সাথে মৃত্যু হয়েছে ৩ লাখ ৪৯ হাজার ১৮৬ জনের।