সংগৃহীত

বাংলাম্যাপ ডেস্কঃ যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারলি সায়মন্ডস (কিউএস) বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করেছে। এই তালিকার ৮০১ থেকে ১০০০তমের মধ্যে স্থান পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)।

এবার’সহ মোট চারবার দেশের শীর্ষ এই দুই বিশ্ববিদ্যালয় ৮০১-১০০০তমের মধ্যে স্থান করে নিয়েছে। এই দুইটি বিশ্ববিদ্যালয় ছাড়াও তালিকায় স্থান পেয়েছে দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এই দুটি প্রতিষ্ঠান হলো ব্র্যাক ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। এদের অবস্থান ১০০১-১২০০–এর মধ্যে।

সংস্থাটির ওয়েবসাইটে ১৩০০ টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করা হয়েছে। প্রতিবছরই একাডেমিক খ্যাতি (একাডেমিক রেপুটেশন), চাকরির বাজারে সুনাম (অ্যামপ্লয়ার রেপুটেশন), শিক্ষক-শিক্ষার্থী অনুপাত (ফ্যাকাল্টি-স্টুডেন্ট রেশিও), শিক্ষকপ্রতি গবেষণা-উদ্ধৃতি (সাইটেশনস পার ফ্যাকাল্টি), আন্তর্জাতিক শিক্ষক অনুপাত (ইন্টারন্যাশনাল ফ্যাকাল্টি রেশিও) ও আন্তর্জাতিক শিক্ষার্থী অনুপাত (ইন্টারন্যাশনাল স্টুডেন্ট রেশিও) এই মানদণ্ডের ভিত্তিতে বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশিত হয়ে থাকে।