সংগৃহীত

বাংলাম্যাপ ডেস্কঃ স্থগিত হওয়া পরিক্ষাগুলো নেওয়ার দাবিতে শাহবাগে বিক্ষোভের জন্য জড়ো হওয়ার সময় জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১০ জন শিক্ষার্থীকে আটক করেছে পুলিশ।

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে তাদেরকে আটক করা হয়। পুলিশ জানিয়েছে, শিক্ষার্থীদেরকে জিজ্ঞাসাবাদের জন্য  থানায় নেওয়া হয়েছে। তাৎক্ষণিকভাবে আটককৃত শিক্ষার্থীদের নাম-পরিচয় পাওয়া যায়নি৷

ঢাকা মহানগর পুলিশের রমনা জোনের উপকমিশনার (ডিসি) সাজ্জাদুর রহমান তাদেরকে আটকের বিষয়ে বলেন, ‘তাঁরা অনলাইনে শাহবাগ মোড় অচল করে দেওয়ার পরিকল্পনা করেছিলেন। তাই আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতেই আমরা কিছু শিক্ষার্থীকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছি।’

প্রসঙ্গত, গত সোমবার সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনির ঘোষণার পর সোমবার রাতেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হারুন-অর-রশিদ প্রথম আলোকে জানান, শিক্ষামন্ত্রীর সঙ্গে কথা বলে পরীক্ষাগুলো স্থগিত করা হয়েছে।

পরে গতকাল বুধবার  জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ২৪ মে থেকে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোয় শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম শুরু হলে সেদিন থেকেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত হওয়া পরীক্ষাও শুরু হবে। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী একই সঙ্গে ২৪ মে থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত হয়ে যাওয়া পরীক্ষাও শুরু হবে। সেসব পরীক্ষার সংশোধিত সময়সূচি অতি সত্বর বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশ করা হবে। এদিকে শিক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতি নেওয়ার জন্য আহ্বান জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে অংশ নিয়ে পড়াশোনা চালিয়ে যাওয়ারও নির্দেশনা দেওয়া হয়েছে।