সংগৃহীত

বাংলাম্যাপ ডেস্কঃ রাশিয়ার পর এবার বাংলাদেশে চীন উদ্ভাবিত টিকা 'সেনোভ্যাক' জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে ওষুধ প্রশাসন অধিদফতর।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ২৪তম বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে ভার্চুয়াল আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে যুক্ত হয়ে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

মন্ত্রী বলেন, আমরা রাশিয়া, চায়নার ভ্যাকসিন অনুমোদন দিয়েছি। বাংলাদেশের কোনো কম্পানি চাইলে রাশিয়া ও চীনের টিকা উৎপাদনের অনুমতি দেওয়া হবে। দেশের চাহিদা মিটিয়ে ডোজগুলো বিদেশেও রপ্তানি করা যাবে। তিনি জানান, চীনের সিনোফার্ম উদ্ভাবিত টিকা 'সিনোভ্যাক' জরুরি ব্যবহার অনুমোদন দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তরের বিশেষজ্ঞ কমিটি।

তিনি আরও বলেন, 'টিকা সংকট নিরসনে চীন রাশিয়ার সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। আশা করি টিকার কোনো সংকট থাকবে না। আগামী মাসে রাশিয়া ও চীন থেকে আমরা টিকা পাব।' তিনি বলেন, স্বাস্থ্যবিধি না মানা, ভাইরাসের মিউটেশন হচ্ছে বলে করোনার দ্বিতীয় ঢেউ এসেছে। এর পুনরাবৃত্তি যাতে না হয় সে জন্য সর্তক হতে হবে। দেশের উন্নয়নের জন্য অবশ্যই করোনা নিয়ন্ত্রণ করতে হবে। করোনা নিয়ন্ত্রণ ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়।'

এদিকে মহাখালীতে ওষুধ প্রশাসন অধিদফতরে আয়োজিত এক ব্রিফিংয়ে প্রতিষ্ঠানটির মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান জানিয়েছেন, চীন প্রথম দফায় ৫ লাখ ডোজ দিচ্ছে। আগামী দুই সপ্তাহে চীনের ভ্যাকসিন আসার সম্ভাবনা আছে।