সংগৃহীত

বাংলাম্যাপ ডেস্কঃ দেশের তিনটি সংসদীয় আসনে উপ-নির্বাচনের ভোটগ্রহণের দিন ১৪ জুলাই নির্ধারণ করেছে নির্বাচন কমিশনে (ইসি)। এই দিন জাতীয় পার্টির প্রয়াত চেয়ারম্যান এইচ এম এরশাদের মৃত্যুবার্ষিকী হওয়ায় আপত্তি জানিয়েছে সংগঠনটি।

এ ব্যাপারে আজ সকালে প্রধান নির্বাচন কমিশন (সিইসি) কে এম নূরুল হুদার কাছে স্মারকলিপি দিয়েছে জাতীয় পার্টি।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী গত ২ জুন ঢাকা-১৪, কুমিল্লা-৫ ও সিলেট-৩ আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে। সে অনুযায়ী ঐ আসনগুলোতে ভোটের তারিখ নির্ধারিত হয়েছে ১৪ জুলাই।

সিইসির সঙ্গে বৈঠক শেষে মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু বলেন, ‘আগামী ১৪ জুলাই প্রয়াত রাষ্ট্রপতি এইচ এম এরশাদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী। ওই দিনেই তিনটি জাতীয় সংসদের উপনির্বাচেনর তারিখ নির্ধারণ করা হয়েছে। এদিন জাতীয় পার্টিও নেতা কর্মীরা নির্বাচন করার জন্য মানসিকভাবে প্রস্তুত থাকবে না। বিষয়টি সিইসিকে বলা হয়েছে।’

জাপার স্মারকলিপিতে বলা হয়, গত বছর (২০২০) এইচএম এরশাদের মৃত্যু বার্ষিকীর দিন ১৪ জুলাই বগুড়া-১ ও যশোর-৬ আসনে উপনির্বাচন দেয়া হয়ছিল। তখন তারা প্রতিবাদ জানালে কমিশন থেকে বলা হয়েছিল বিষয়টি জানা ছিল না। দুঃখের বিষয় এবারও একই দিনে ঢাকা-১৪, কুমিল্লা-৫ ও সিলেট-৩ আসনের উপনির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে।