সংগৃহীত

বাংলাম্যাপ ডেস্কঃ সমগ্র বিশ্বের চলচ্চিত্র জগতের সর্বোচ্চ সম্মানজনক পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের (অস্কার) ৯৩তম আসরের বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়েছে। এবছর দক্ষিণ কোরিয়ান ভাষায় নির্মিত ‘প্যারাসাইট’ সিনেমাটি সেরা চলচ্চিত্রসহ সর্বাধিক চারটি বিভাগে সেরা হয়েছে।

অস্কারের ৯৩ বছরের ইতিহাসে সেরা চলচ্চিত্র বিভাগে ইংরেজি ব্যতিত অন্যভাষার ছবির জয়ের ঘটনা এটাই প্রথম। এবাও ২৩টি বিভাগে পুরস্কার প্রদান করেছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস। এবিসি নেটওয়ার্কের মাধ্যমে বাংলাদেশসহ বিশ্বের ২২৫টি দেশে সরাসরি সম্প্রচার করা হয় অনুষ্ঠানটি।

এবারের অস্কারের বিজয়ীরাঃ

সেরা চলচ্চিত্রঃ  নোম্যাডল্যান্ড, সেরা অভিনেতাঃ  অ্যান্থনি হপকিন্স (দ্য ফাদার), সেরা অভিনেত্রীঃ ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড (নোম্যাডল্যান্ড), সেরা পরিচালকঃ ক্লোয়ি জাও (নোম্যাডল্যান্ড),সেরা পার্শ্ব-অভিনেতাঃড্যানিয়েল কালুইয়া (জুডাস অ্যান্ড দ্য ব্ল্যাক মেসায়া),সেরা পার্শ্ব-অভিনেত্রীঃইয়া-জাঙ উন (মিনারি),সেরা মৌলিক চিত্রনাট্যঃ প্রমিসিং ইয়াং ওম্যান (এমারেল্ড ফেনেল),সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্যঃদ্য ফাদার (ক্রিস্টোফার হ্যাম্পটন ও ফ্লোরিয়ান জেলার),সেরা অ্যানিমেটেড ছবি ঃসৌল (পিট ডক্টর ও ডানা মারে),সেরা চিত্রগ্রহণঃম্যাঙ্ক (এরিক মেসারস্মিট),সেরা পোশাক পরিকল্পনাঃমা রেইনি’স ব্ল্যাক বটম (অ্যান রোথ),সেরা প্রামাণ্যচিত্রঃমাই অক্টোপাস টিচার (পিপ্পা এরলিচ, ক্রেগ ফস্টার ও জেমস রিড),সেরা স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্রঃকলেট (অ্যালিস ডয়ার্ড ও অ্যান্থনি গিয়াচ্চিনো),সেরা সম্পাদনাঃসাউন্ড অব মেটাল (মিকেল ই. জি. নিলসেন),সেরা আন্তর্জাতিক চলচ্চিত্রঃঅ্যানাদার রাউন্ড (ডেনমার্ক),সেরা রূপ ও চুলসজ্জাঃমা রেইনি’স ব্ল্যাক বটম (সের্গিও লোপেজ-রিভেরা, মিয়া নিল ও জেমিকা উইলসন),সেরা মৌলিক সুরঃসৌল (ট্রেন্ট রেজনা, অ্যাটিকাস রস, জন বাটিস্ট),সেরা মৌলিক গানঃ ফাইট ফর ইউ (জুডাস অ্যান্ড দ্য ব্ল্যাক মেসায়া),সেরা শিল্প নির্দেশনাঃম্যাঙ্ক (ডোনাল্ড গ্রাহার বার্ট ও জ্যান পাসকেল), সেরা শব্দঃসাউন্ড অব মেটাল (জেইম বখত, নিকোলাস বেকার, ফিলিপ ব্লাড, কার্লোস করতেস ও মিশেল কুটোলেঙ্ক),সেরা ভিজ্যুয়াল ইফেক্টসঃটেনেট (স্কট আর. ফিশার, অ্যান্ড্রু জ্যাকসন, ডেভিড লি ও অ্যান্ড্রু লকলি),সেরা স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড ছবিঃইফ অ্যানিথিং হ্যাপেনস আই লাভ ইউ (মাইকেল গোভিয়ার ও উইল ম্যাককরম্যাক),সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রঃটু ডিস্ট্যান্ট স্ট্রেঞ্জার্স (ট্রেভন ফ্রি ও মার্টিন ডেসমন্ড রো)।